মেনু নির্বাচন করুন

সাম্প্রতিক কর্মকান্ড

সাম্প্রতিক কর্মকান্ড ঃ-

১।    রবি/২০১৯-২০ মৌসুমে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও ঁেপয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের (এসএমই) আওতায় ৪ টি  সরিষা প্রদর্শনী  স্থাপন করা হয়েছে। রাজস্ব খাতে ২০ টি বোরো, ২০ টি সরিষা, ২০ টি ভূট্টা, ১০ টি পেঁয়াজ প্রদর্শনী স্থাপন করা হয়েছে।প্রনোদনার আওতায় ৫০ টি সরিষা স্থাপন করা হয়েছে। খরিপ-১/২০১৯-২০ মৌসুমে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও ঁেপয়াজ বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের (এসএমই) আওতায় ২ টি তিল প্রদর্শনী স্থাপন করা হয়েছে। প্রনোদনার আওতায় ১৬০ টি সবজি বাগান স্থাপন করা হয়েছে।

২। রবি মৌসুমে এই উপজেলায় ডাল, তেল ও অন্যান্য ফসলের পাশাপাশি ১৮৫০ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে এবং সার, বীজ ও কীটনাশকের সরবরাহ পর্যাপ্ত ও বাজার মূল্য স্বাভাবিক থাকায় কৃষক সুষম সার ব্যবহার করছে ।

৩। রবি মৌসুমে ১৭১৫ হেক্টর জমিতে শাকসবজির আবাদ করা হয়। সার বীজ কীটনাশকসহ কৃষি উপকরন পর্যাপ্ত আছে ও খরিপ মৌসুমে ২১০০ হেক্টর জমিতে শাকসবজির আবাদ করা হয়। সার বীজ কীটনাশকসহ কৃষি উপকরন পর্যাপ্ত আছে ।

৪। সার, বীজ ও কীটনাশকের ডিলার, খুচরা বিক্রেতা ও বাজার মনিটরিং কার্যক্রম জোরদার করায় সরবরাহ ও বাজার মূল্য স্বাভাবিক আছে।

৫। উন্নত কৃষি প্রযুক্তি কৃষকের মাঝে বিস্তৃতি ঘটানোর জন্য যথারীতি কৃষক প্রশিক্ষন কার্যক্রম চলছে।

৬। মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি অফিসারগন কৃষকদের দোড়গোড়ায় পৌঁছে। তাদের চাহিদা ভিত্তিক উন্নত কৃষি প্রযুক্তির সেবা প্রদান করছে। অধিক উৎপাদন বৃদ্ধির জন্য এবং পোকামাকড় ও রোগবালাই এর হাত থেকে ফসলকে রক্ষা করার জন্য উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন কৃষকদের নিয়মিত পরামর্শ প্রদান করে যাচ্ছে।

৭। যথারীতি গ্রুপ মিটিং, প্রত্যক্ষ সাক্ষাৎ ইত্যাদি ছাড়াও মোবাইল ফোনের মাধ্যমে উপজেলা ও ব্লক পর্যায় থেকে চাষীদেরকে কৃষি সেবা প্রদান করা হচ্ছে।

৮। মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈব সার উৎপাদন ও ব্যবহার, ফল গাছের পরিচর্যা ও পোকামাকড় রোধে কার্যক্রম, ফলজ বৃক্ষরোপন ও সামাজিক বনায়নে পরিবেশ সুরক্ষায় কৃষি বিভাগ কৃষকদের সেবা প্রদান করে যাচ্ছে।

৯। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে এবং পুষ্টির চাহিদা পুরনের লক্ষ্যে কৃষি বিভাগের কর্মীরা নিরন্তন কাজ করে যাচ্ছে।

১০। বীজ, সার, সেচ, আধুনিক কৃষি যন্ত্রপাতি ও আধুনিক কৃষি কলাকৌশল ব্যাপারে কৃষকদের সেবা প্রদান করা হচ্ছে। এছাড়া কৃষি বিভাগ বিভাগীয় ও জাতীয় অন্যান্য কার্যক্রমের দায়িত্ব পালন করে থাকে।